আপডেট : ১৭ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:১২

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

অনলাইন ডেস্ক
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্ব শেষ হওয়ার একদিন পর আজ (শনিবার) থেকে শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এটি পালন করছে মাওলানা মোহাম্মদ সাদ কান্দালভির অনুসারীরা। সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকালে অনুষ্ঠিত দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত।

শনিবার মধ্যরাতে প্রথম পর্ব ইজতেমার মাওলানা জোবায়েরের অনুসারীরা ময়দান ত্যাগ করেছেন, রোববার থেকে ময়দানে সাদ অনুসারীরা ময়দানে অবস্থান করবেন বলে জানিয়েছেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান।

বিশ্ব ইজতেমা উপলক্ষে প্রশাসনের নেওয়া সকল কার্যক্রম আগের মতোই থাকছে। বিশেষ করে নিরাপত্তার বিষয়ে পুলিশ প্রশাসনের গ্রহন করা ব্যবস্থা অব্যাহত থাকছে। গাজীপুর মহানগর পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, বিশ্ব ইজতেমার সার্বিক পরিস্থিতি সন্তোষজনক রাখতে আইন প্রয়োগকারী সংস্থা আগের মতোই সজাগ রয়েছে। টঙ্গীতে নিরাপত্তা বাহিনীর প্রায় ১৫ হাজার সদস্য মোতায়েন করা হয়, যা দ্বিতীয় পর্বেও থাকবে। ইজতেমা ময়দানসহ পুরো টঙ্গীতে কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, ১৯৬৭ সাল থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। মাঠে মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় ২০১১সাল থেকে টঙ্গীতে দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। প্রথম বছর যারা (যে ৩২ জেলার মুসল্লি) টঙ্গীর বিশ্ব ইজতেমায় অংশ নিতেন তারা পরবর্তী বছর সেখানে যেতেন না। ২০১৫ সাল থেকে প্রতিবছর টঙ্গীর বিশ্ব ইজতেমার পাশাপাশি জেলায় জেলায় আঞ্চলিক ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

উপরে