আপডেট : ১ নভেম্বর, ২০১৭ ১৪:১৫

অল্প সাজে নিজেকে সাজিয়ে তোলার সহজ কৌশল

অনলাইন ডেস্ক
অল্প সাজে নিজেকে সাজিয়ে তোলার সহজ কৌশল

নিজেকে সুন্দর করে সাজাতে প্রায় সব নারীই কমবেশি মেকআপ ব্যবহার করে থাকেন। তবে মেকআপ করতে গিয়ে যদি সামান্য কিছু ভুল হয়ে যায় তাহলে উদ্দেশ্য পূরণ না হয়ে বরং উল্টোটাই হতে পারে। মেকআপ দিয়ে কীভাবে আরও সুন্দর করে তোলা যায় এমন কিছু সহজ কৌশলও জানা নেই অনেকের। তবে অল্প সাজেই নিজেকে করে তোলা যায়, আরও বেশি প্রাণবন্ত। কিভাবে তা সম্ভব? আসুন জেনে নেয়া যাক-

► মেকআপ প্রেমীদের পছন্দের তালিকায় শীর্ষে আছে জেল আইলাইনার। বাজারে বিভিন্ন রংয়ের পেন্সিল-কাজল পাওয়া যায়। পছন্দ অনুযায়ী যে কোনও রংয়ের একটি পেন্সিল-কাজল ১ সেকেন্ড সময়ের জন্য আগুনে রাখার পর ১৫ সেকেন্ড অপেক্ষা করতে হবে। পেন্সিলটি কিছুটা ঠান্ডা হওয়ার পরই এটি জেল-লাইনারের মতো কাজ করবে। এটি দিয়ে সুন্দর করে আইলাইনার লাগিয়ে নিতে পারেন। এতেই চোখের সৌন্দর্য কয়েকগুণ বৃদ্ধি পাবে।

► একেক সময় একেক রূপে চুলের ডিজাইন করতে পারেন। অর্থাৎ পোশাক-পরিচ্ছদের সাথে সাথে চুল বাঁধার ডিজাইনেও পরিবর্তন আনতে পারেন। এতে করেও আপনার মাঝে নতুন করে আপনাকে পাওয়া যাবে।

► লিপষ্টিক দেওয়ার আগে ঠোঁট ভাল করে পরিষ্কার করে নিন। এরপর হালকা করে লিপ বাম বা ভ্যাসলিন লাগান। ৫০ সেকেন্ড অপেক্ষা করুন। ভ্যাসলিন বা লিপ বাম শুকিয়ে গেলে লিপিষ্টিক দিন। হাতের কাছে পাউডার থাকলে পাউডার দিয়ে চাপ দিয়ে আবার লিপষ্টিকে লাগাতে হবে। এতে লিপস্টিক এর স্থায়িত্ব বাড়বে।

► মেকআপের পাশাপাশি গাড় রংয়ের পোশাক পরিধান করুন। এতে করে আপনাকে আরও বেশি আকর্ষণীয় মনে হবে।

► নিজেকে নিঁখুতভাবে সাজানোর জন্য ফাউন্ডেশনের ব্যবহার করতে হবে সঠিকভাবে। ফাউন্ডেশনের রং ঠিকমতো বুঝতে পারবেন। ঘাড়ের চেয়ে মুখের ত্বকের রং হালকা হয়। তাই হালকা ও গাঢ় দু রকম টোনের ফাউন্ডেশন বেছে নিন।

হালকা রং ত্বক উজ্জ্বল করবে। গাঢ় রং শেডিংয়ের জন্যে দরকার। তৈলাক্ত ত্বকের জন্য বেছে নিন অয়েল ফ্রি লিকুইড ফাউন্ডেশন। ব্যবহার করতে পারেন মেকআপ বেস ফাউন্ডেশন পাউডার। এটি মুখের অতিরিক্ত চকচকে ভাব দূর করবে। শুষ্ক ত্বকের জন্য আদর্শ ক্রিমের মতো ঘন ফাউন্ডেশন।

ত্বকের আর্দ্রতা বজায় রাখবে। অনুজ্জ্বল, হালকা ভাঁজ পড়েছে এ রকম ত্বকের জন্যও বেছে নিন ময়েশ্চারাইজার-সমৃদ্ধ ফাউন্ডেশন। দাগছোপহীন, সমস্যামুক্ত ত্বকের জন্য লাইট টাচ লিক্যুইড ফাউন্ডেশন।

বলিরেখাযুক্ত ত্বকে পেপটাইডস, ভিটামিন সমেত হাইড্রেটিং ক্রিম বা লাইট-ওয়েট লিক্যুইড ফাউন্ডেশন। ফাউন্ডেশন লাগানোর পর ফেস ব্রাশ দিয়ে হালকা পাউডার লাগাবেন মুখে। বিশেষ করে চোখ ও নাকের পাশ দিয়ে।

উপরে