আপডেট : ২৬ ফেব্রুয়ারী, ২০১৯ ১৯:৫৫

পিএসএলে খেললে আইপিএল থেকে বাদ!

অনলাইন ডেস্ক
পিএসএলে খেললে আইপিএল থেকে বাদ!

পুলওয়ামায় হামলার পর ভারত-পাকিস্তানের রাজনৈতিক সংকট চরমে। যার প্রভাব পড়ছে ক্রিকেটেও। পাকিস্তানের সঙ্গে সম্পর্কচ্ছেদের পাশাপাশি প্রতিবেশী দেশটিকে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে বেকায়দায় ফেলতে উঠেপড়ে লেগেছে ভারত।

যার জন্য নতুন নতুন কৌশল বের করছে তারা। ইতোমধ্যেই ভারত প্রস্তাব করেছে, আসন্ন বিশ্বকাপ থেকে যেন পাকিস্তানকে নিষিদ্ধ করা হয়। এরই মধ্যে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) কঠোর আরেকটি সিদ্ধান্ত নেয়ার চিন্তা করেছিল, যেটি হলে বিপদে পড়ে যেতেন বিদেশি খেলোয়াড়রাও।

কি সেই সিদ্ধান্ত? বিসিসিআই প্রস্তাব করেছিল, যারা পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলবেন, তারা আর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে পারবে না। বিদেশি খেলোয়াড়দের দুই লিগের মধ্যে একটি লিগ বেছে নেয়ার জন্য চাপ দেয়ার পরিকল্পনা ছিল তাদের। তবে স্বস্তির খবর হলো, আলাপ আলোচনার পর শেষ পর্যন্ত এমন সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিসিআই।

আসলে বিসিসিআই চাইলেও এমন নিয়ম করা সম্ভব নয়। তাতে নানা ধরণের জটিলতা দেখা দেবে। কারণ আইপিএলে বিদেশি খেলোয়াড়দের কিনে থাকে ফ্রাঞ্চাইজি দল, বিসিসিআই নয়। এমতাবস্থায় এমন নিয়ম চালু করলে ফ্রাঞ্চাইজিরা বেঁকে বসতে পারে বলে ধারণা করছেন বিসিসিআইয়ের অনেক কর্তা। তাই যুক্তি-তর্কের পর এই পরিকল্পনা থেকে সরে এসেছে ভারতীয় বোর্ড।

কাশ্মীর হামলার পর প্রতিবাদের অংশ হিসেবে পিএসএল প্রযোজনা থেকে সরে যায় ভারতের প্রতিষ্ঠান আইএমজি-রিলায়েন্স গ্রুপ। সেইসঙ্গে ভারতে পিএসএলের সম্প্রচার বাতিল করে দেশটির সম্প্রচারক সংস্থা ডি স্পোর্ট।

উপরে